1. info@gaibandhaexpress.news : Farhan :
সোমবার, ২৭ জুন ২০২২, ০৮:৪৬ অপরাহ্ন

ঢাকাসহ ১১ অঞ্চলে ৮০ কি.মি. ঝড়-বৃষ্টির আভাস

Tanvir Rahman
  • Update Time : শনিবার, ২১ মে, ২০২২
  • ৩০ Time View

ঢাকাসহ দেশের ১১টি অঞ্চলে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড়ের সঙ্গে বজ্রসহ বৃষ্টিপাতের আভাস রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। শনিবার (২১ মে) রাতে আবহাওয়া অফিস এ তথ্য জানায়।

এ প্রতিবেদন লেখার সময় রাত সোয়া নয়টার দিকে রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে দমকা, ঝড়ো হাওয়ার সঙ্গে বজ্রসহ বৃষ্টি হচ্ছিল। এর আগে রাজধানীতে প্রায় সারাদিনই আকাশ মেঘে ঢাকা ছিল। সকালে বৃষ্টি হয়েছিল। এরপর বিকেলের দিকে এক পষলা বৃষ্টি হয়।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন- যশোর, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্ৰবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে- মার্তবান উপসাগর ও তৎসংলগ্ন মিয়ানমারে অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ও দুর্বল হয়ে উত্তরপশ্চিম থাইল্যান্ড ও তৎসংলগ্ন মিয়ানমার এলাকায় প্রথমে সুস্পষ্ট লঘুচাপ, পরবর্তীতে লঘুচাপে পরিণত হয়ে পরিশেষে গুরুত্বহীন হয়ে পড়ে। লঘুচাপের বর্ধিতাংশ বিহার থেকে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এ অবস্থায় আগামীকাল রোববার (২২ মে) সন্ধ্যা পর্যন্ত ঢাকা, খুলনা, বরিশাল চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলিসহ বৃষ্টি/বজ্র বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী (২২-৪৩মিঃমিঃ) থেকে ভারী (৪৪-৮৮মিঃমিঃ) বর্ষণ হতে পারে।

শনিবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে ৬৩ মিলিমিটার। ঢাকায় ৫৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সাতক্ষীরায় ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All Rights Reserved © 2021 Gaibandha Express
Theme Customized BY LatestNews